এইচএসসি পরীক্ষা-২০২২ পরীক্ষার্থীদের করনীয়

এইচএসসি পরীক্ষা ২০২২

কেন্দ্রঃ নৌবাহিনী কলেজ, ঢাকা

পরীক্ষার্থীদের করণীয়

১। সকল পরীক্ষার্থীকে আইডি কার্ড সহ নিজ নিজ কলেজের প্রোপার ইউনিফর্মে কেন্দ্রে আসতে হবে।

২। পরীক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে কক্ষে অবস্থান করবে।

৩। প্রবেশ পত্র, রেজিস্ট্রেশন কার্ড ও অনুমোদিত পরীক্ষা সামগ্রী স্বচ্ছ ফাইলে বহন করতে হবে।

৪। পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থী কোন ধরণের মোবাইল ফোন বা ইলেকট্রনিক্স ডিভাইস (অনুমোদিত ক্যালকুলেটর ব্যতিরেকে) সঙ্গে রাখতে পারবে না।

৫।কোন পরীক্ষার্থী পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে হলে প্রবেশ না করলে নির্ধারিত রেজিস্ট্রারে তার নাম, রোল ও বিলম্ব হবার কারণ লিপিবদ্ধ করে প্রবেশ করতে দেয়া যাবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কোন পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

৬।পরীক্ষা আরম্ভ হওয়ার ১ ঘণ্টা অতিক্রান্ত না হওয়া পর্যন্ত কোন পরীক্ষার্থীকে উত্তরপত্র দাখিল করতে দেওয়া হবে না বা টয়লেটেও যেতে দেওয়া যাবে না।

৭।প্রবেশ পত্র ব্যাতিত কোন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া যাবে না।

৮।   পরীক্ষা শুরু হওয়ার পূর্বেই শিক্ষার্থীকে রোল, রেজিঃ নং ইত্যাদি যথাযথভাবে বৃত্ত ভরাট করতে হবে। MCQ এর সেট কোডের বৃত্ত যথাযথভাবে পূরণ করতে হবে।MCQ এর সময় যেহেতু খুবই অল্প তাই পরীক্ষা শুরু হওয়ার আগেই এসকল কাজ শেষ করতে হবে। MCQ পরীক্ষা শেষ হওয়ার পূর্বক্ষণে CQ অংশের Question বিতরণ করা হবে এবং MCQ প্রশ্নে উল্লিখিত নির্দিষ্ট সময় শেষ হলে CQ এর প্রশ্নপত্র প্রদানের পরে MCQ উত্তরশীট শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থী যাতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে সে বিষয়ে নির্দেশনা প্রদান করতে হবে।

৯।   ব্যবহারিক বিষয় ব্যাতিত ১৫ নম্বরের বহুনির্বাচনি (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং ৪০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

১০।  ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ১৫ নম্বরের বহুনির্বাচনি (MCQ) অংশের জন্য ২০ মিনিট এবং ৩০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

১১।  প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/ রচনামূলক (CQ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লিখিত সময় পর্যন্ত চলবে। MCQ ও CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

১২। পরীক্ষার দিন গুলিতে পরীক্ষার্থীদের নির্বিঘ্নে চলাচলের জন্য নোঙ্গর ভবন হতে ব্যাক্তিগত গাড়ি ডানে-টার্ন করতে হবে। ব্যাক্তিগত গাড়ি নোঙ্গর ভবন অতিক্রম করার সুযোগ দেওয়া হবেনা।